Advertisement

কীভাবে Personal Development শুরু করবো? | Guide to Personal Development with Jhankar Mahbub

কীভাবে Personal Development শুরু করবো? | Guide to Personal Development with Jhankar Mahbub 3 Second Rule: যখন কোন কাজ করার সময় হবে, নিজেকে ৩ সেকেন্ডের মধ্যে শারীরিকভাবে কাজের জন্য প্রস্তুত করতে হবে।

Rely of yourself: নিজের জীবনের ফলাফলের জন্য তুমি ও একমাত্র তুমি নিজেকে দ্বায়ী রাখবে।

Micro Target: কাজ যত বড়ই হোক না কেন, কাজটাকে ছোট ছোট ব্লকে ভাগে করে নিবে।

কীভাবে আত্মউন্নয়ন শুরু করবো?
১। আত্মউন্নয়নের অনেকগুলো ভাগ আছে। যেমনঃ
- আর্থিক আত্মউন্নয়ন
- শারীরিক আত্মউন্নয়ন
- সামাজিক আত্মউন্নয়ন
- দখতামুলক আত্মউন্নয়ন
- স্পিরিচুয়াল আত্মউন্নয়ন
একসাথে সবগুলো না করে একটা দিয়ে শুরু করবে

২। যে কোন ধরনের আত্মউন্নয়ন করার ৩টা ধাপ আছেঃ
- প্রথমে সিদ্ধান্ত নিতে হবে, 'আমি কি চাই?'
- দ্বিতীয়ত, 'আমার লক্ষ্য কি?'
- তৃতীয়ত, 'দৈনিক আমাকে কি করতে হবে?'

৩। শুরু করবো কীভাবে?
- একজন মেন্টরের সান্নিধ্যে আসো
- বই দিয়ে শুরু করো

তো সম্পূর্ণ একটা উদাহরণ দেই!

মনে করো তুমি তোমার শারীরিকভাবে আত্মউন্নয়ন করতে চাচ্ছো। (আমি কি চাই? - এর প্রশ্নের উত্তর)

প্রথমেই মেনে নিতে হবে যে তুমি নিজে ঠিকমতো শরীরচর্চা না করলে কেউ তোমার হয়ে ব্যাপারটা করে দিতে পারবে না। অন্য কেউ রুটি কিংবা করলার জুস খেয়ে তোমার ডায়েট করে দিতে পারবে না। (Rely of yourself)

তো এবার লক্ষ্য নির্ধারণ করতে হবে।
৬ মাসের মধ্যে আমার BMI Index এর স্কোর 21 করে ফেলবো। আমার ওজন তখন হবে ৭২ কেজি। ('আমার লক্ষ্য কি?' প্রশ্নের উত্তর)

তো এই লক্ষ্য পূরণ করতে হলে আমাকে কি করতে হবে?
- জীমের ট্রেইনারের সাথে কথা বলতে হবে (সরাসরি মেন্টর)
- অনলাইনে ফিটনেস ইউটিউব চ্যানেলগুলো দেখতে হবে (অনলাইন মেন্টর)
- Nutrition এবং Diet সংক্রান্ত বই কিনে পড়তে হবে

দৈনিক এজন্য আমাকেঃ
-২০টা পুশআপ, ১০টা পুল আপ এবং সপ্তাহে ৪ ঘন্টা কার্ডিও করতে হবে
(কি করতে হবে? - প্রশ্নের উত্তর এবং Micro Target সেট করা হয়ে গেল)

৩ দিন করার পর আর ইচ্ছা করছে না। যখনই শরীরচর্চা করার সময় হবে। মনে করো ৫টার সময় দৌড়ানোর কথা। ৫টার সময়য় মনে পড়লে যেন ৫টা বেজে ৩ সেকেন্ডের মধ্যে তুমি দৌড়ানোর জন্য ড্রেসআপ শুরু করে দাও। (3 Second Rule)

তো আজ থেকেই শুরু হয়ে যাক তোমার আত্মউন্নয়নের যাত্রা 😀
তোমার জন্য শুভকামনা রইল!

Jhankar Mahbub,Sadman Sadik,Ayman Sadiq,Personal Development,Recharge Your Down Battery,Self Development,Success Guide,Personal Development Guide,Rules of Success,Collab Video,

Post a Comment

0 Comments